পূর্বে বলিয়াছি যে, আলো এক স্বচ্ছ বস্তু হইতে অন্য স্বচ্ছ বস্তুর উপর পতিত হইলে বক্রীভূত হয়। ত্রিকোণ কাচ কিংবা ত্রিকোণ ইষ্টকখণ্ড দ্বারা দৃশ্য ও অদৃশ্য আলো যে একই নিয়মের অধীন, তাহা প্রমাণ করা যায়। কাচ-বর্তুল সাহায্যে দৃশ্য আলোক যেরূপ বহুদূরে অক্ষীণভাবে প্রেরণ করা যাইতে পারে, অদৃশ্য আলোকও সেইরূপে প্রেরণ করা যায়। তবে এজন্য বহুমূল্য কাচ-বর্তুল নিষ্প্রয়োজন, ইট-পাটকেল দিয়াও এইরূপ বর্তুল নির্মিত হইতে পারে। প্রেসিডেন্সি কলেজের সম্মুখে যে ইষ্টনির্মিত গোল স্তম্ভ আছে তাহা দিয়া অদৃশ্য আলো দূরে প্রেরণ করিতে সমর্থ হইয়াছি। দৃশ্য আলো সংহত করিবার পক্ষে হীরকখণ্ডের অদ্ভুত ক্ষমতা। বস্তুবিশেষের আলো সংহত করিবার ক্ষমতা যেরূপ অধিক, আলো বিকিরণ করিবার ক্ষমতাও সেই পরিমাণে বহুল হইয়া থাকে। এই কারণেই হীরকের এত মূল্য। আশ্চর্যের বিষয় এই যে, চীনা-বাসনের অদৃশ্য আলোক সংহত করিবার ক্ষমতা হীরক অপেক্ষাও অনেকগুণ অধিক। সুতরাং যদি কোনোদিন আমাদের দৃষ্টিশক্তি প্রসারিত হইয়া রক্তিম বর্ণের সীমা পার হয় তবে হীরক তুচ্ছ হইবে এবং চীনা-বাসনের মূল্য অসম্ভবরূপে বাড়িবে। প্রথমবার বিলাত যাইবার সময় অভ্যস্ত কুসংস্কার হেতু চীনা-বাসন স্পর্শ করিতে ঘৃণা হইত। বিলাতে সম্ভ্রান্ত ভবনে নিমন্ত্রিত হইয়া দেখিলাম যে, দেওয়ালে বহুবিধ চীনা- বাসন সাজানো রহিয়াছে। ইহার এমন কি মূল্য যে, এত যত্ন? প্রথমে বুঝিতে পারি নাই, এখন বুঝিয়াছি ইংরেজ ব্যবসাদার। অদৃশ্য আলো দৃশ্য হইলে চীনা-বাসন অমূল্য হইয়া যাইবে। তখন তাহার তুলনায় হীরক কোথায় লাগে! সেদিন শৌখিন রমণীগণ হীরকমালা প্রত্যাখ্যান করিয়া পেয়ালাপিরিচের মালা সগর্বে পরিধান করিবেন এবং অচীনধারিণী নারীদিগকে অবজ্ঞার চক্ষে দেখিবেন।
Related Chapters
- ০১. কথারম্ভ
- ০২. যুক্তকর
- ০৩. আকাশ-স্পন্দন ও আকাশ-সম্ভব জগৎ
- ০৪. উদ্ভিদের জন্ম ও মৃত্যু
- ০৫. মন্ত্রের সাধন
- ০৬. অদৃশ্য আলোক
- ০৭. আলোর সাধারণ প্রকৃতি
- ০৮. আলোর বিবিধ বর্ণ
- ০৯. মৃত্তিকা-বর্তুল ও কাচ-বর্তুল
- ১০. সর্বমুখী এবং একমুখী আলো
- ১১. বক-কচ্ছপ সংবাদ
- ১২. তারহীন সংবাদ
- ১৩. পলাতক তুফান
- ১৪. অগ্নি পরীক্ষা
- ১৫. ভাগীরথীর উৎস-সন্ধানে
- ১৬. বিজ্ঞানে সাহিত্য
- ১৭. কবিতা ও বিজ্ঞান
- ১৮. বিজ্ঞানে সাহিত্য – অদৃশ্য আলোক
- ১৯. বৃক্ষজীবনের ইতিহাস
- ২০. বৃক্ষের দৈনন্দিন ইতিহাস
- ২১. ভারতে অনুসন্ধানের বাধা
- ২২. গাছের লেখা
- ২৩. উপসংহার
- ২৪. নির্বাক জীবন
- ২৫. তরুলিপি
- ২৬. গাছ লাজুক কি অ-লাজুক
- ২৭. অনুভূতি কাল নিরূপণ
- ২৮. সাড়ার মাত্রা
- ২৯. বৃক্ষে উত্তেজনাপ্রবাহ
- ৩০. স্বতঃস্পন্দন
- ৩১. বনচাঁড়ালের নৃত্য
- ৩২. মৃত্যুর সাড়া
- ৩৩. নবীন ও প্রবীণ
- ৩৪. দলাদলি
- ৩৫. পরিষদ-গৃহে বক্তৃতা
- ৩৬. বোধন
- ৩৭. জীবনসংগ্রাম
- ৩৮. লোকসেবা
- ৩৯. শিল্পোদ্ধার
- ৪০. মানসিক শক্তির বিকাশ
- ৪১. বিফলতা
- ৪২. মনন ও করণ
- ৪৩. রানী-সন্দর্শন
- ৪৪. নিবেদন
- ৪৫. পরীক্ষা
- ৪৬. জয়-পরাজয়
- ৪৭. পৃথিবী পর্যটন
- ৪৮. বীরনীতি
- ৪৯. বিজ্ঞান-প্রচারে ভারতের দান
- ৫০. আশা ও বিশ্বাস
- ৫১. আবিষ্কার এবং প্রচার
- ৫২. অর্ঘ্য
- ৫৩. দীক্ষা
- ৫৪. আহত উদ্ভিদ
- ৫৬. জীবনের মাপকাঠি
- ৫৭. গাছের উত্তেজনার কথা
- ৫৮. গাছের লিপিযন্ত্র
- ৫৯. গাছের লেখা হইতে তাহার ভিতরকার ইতিহাস উদ্ধার
- ৬০. পাত্রাধার তৈল
- ৬১. আহতের সাড়া
- ৬২. আঘাতে অনুভূতি-শক্তির বিলোপ
- ৬৩. জন্মভূমি
- ৬৪. স্নায়ুসূত্রে উত্তেজনা-প্রবাহ
- ৬৫. স্বতঃস্পন্দন ও ভিতরের শক্তি
- ৬৬. ইন্দ্রিয়-অগ্রাহ্য কিরূপে ইন্দ্রিয়-গ্রাহ্য হইবে?
- ৬৭. বাহিরের শক্তির প্রতিরোধ
- ৬৮. বৃক্ষে স্নায়ুসূত্র
- ৬৯. আণবিক সন্নিবেশে উত্তেজনা-প্রবাহের হ্রাস-বৃদ্ধি
- ৭০. পরীক্ষা
- ৭১. ভিতর ও বাহির
- ৭২. হাজির
- ৭৩. বৃক্ষের অঙ্গভঙ্গী
- ৭৪. সবিতার রথ
- ৭৫. ছাত্রসমাজের প্রতি