ঋগ্বেদ ০২।৩৪

৩৪ সুক্ত ।।

অনুবাদঃ

১। মরুৎগণ জল ধারায় অন্তরীক্ষ আবৃত করেন। তাদের বল অন্যকে পরাজিত করে, তারা পশুর ন্যায় ভয়ঙ্কর ও বলদ্বারা জগৎ ব্যাপ্ত করেন, তারা বহ্নির ন্যায় দীপ্তিমান এবং জলে পরিপূর্ণ, তারা ভ্রমণকারী মেঘকে ইতস্ততঃ প্রেরণ করে জল অপাবৃত করেন।
২। হে সুবর্ণ বক্ষ মরুৎগণ। যেহেতু সেচন সমর্থ রুদ্র পৃশ্নির নির্মল উদরে তোমাদের উৎপন্ন করেছেন (১); অতএব আকাশ যেরূপ নক্ষত্রে শোভিত হয়, তোমরা সেরুপ স্বীয় আভরণে শোভিত হও। তোমরা শত্রুভক্ষক ও জলপ্রেরক, তোমরা মেঘস্থ বিদ্যুতের ন্যায় শোভিত হও।
৩। যুদ্ধে তুরজের ন্যায় মরুৎগণ বিশাল ভুবনকে সিক্ত করছেন। তারা অশ্বে আরোহণ করে শব্দায়মান (মেঘের) কর্ণের নিকট দিয়ে দ্রুতবেগে যান। হে মরুৎগণ। তোমরা হিরণ্য সিপ্র (২) ও সমান ক্রোধযুক্ত; তোমরা বৃক্ষাদি কম্পিত করছ, তোমরা পৃষতি মৃগ (৩) আরোহন করে অন্নার্থে যাও।
৪। মরুৎগণ মিত্রের ন্যায় হব্যযুক্ত যজমানের জন্য সর্বদা সমস্ত জল বহন করছেন। তারা দান শীল, পৃষতীযক্ত, অক্ষয়, অন্নযুক্ত এবং অকুটিলগামী অশ্বের ন্যায় পথবাহীদের অগ্রে যান।
৫। হে সমানক্রোধবিশিষ্ট, দীপ্তিমান আয়ুধযুক্ত মরুৎগণ। হংস যেরূপ নিজ নিবাসস্থানে যায়, সেরূপ তোমরা দীপ্তিমান মহোধ:বিশিষ্ট ধেনুযুক্ত হয়ে (৪) নির্বির পথে মধুর হর্ষ লাভের জন্য এস।
৬। হে সমানক্রোধবিশিষ্ট মরুৎগণ। তোমরা স্তোত্রে যেরূপ আস, সেরূপ আমাদের অভিষুত অন্নের নিকট এস, অশ্বীর ন্যায় ধেনুর উধ: পুষ্ট কর এবং যজমানের যজ্ঞ অন্নযুক্ত কর।
৭। হে মরুৎগণ। তোমরা আমাদের অন্নবিশিষ্ট পুত্র প্রদান কর; সে তোমাদের আগমন সময়ে প্রত্যহ তোমাদের গুণকীর্তন করবে। তোমরা স্তোতৃগণকে অন্নপ্রদান কর এবং যুদ্ধকালে স্তোত্রকারীকে দানশীলতা, যুদ্ধকৌশল, জ্ঞান এবং অক্ষয় ও অতুল বল প্রদান কর।
৮। মরুৎগণের বক্ষস্থলে দীপ্ত আবরণ আছে এবং তাদের দান সকলের সুখকর। তারা যখনই রথের অগ্রভাগে অশ্ব যোজিত করেন, তখনই ধেনু যেরূপ বৎসের জন্য দুগ্ধ দান করে, সেরূপ তারা হব্যাদায়ী যজমানের জন্য তার গৃহে প্রচুর অন্ন দান করে।
৯। হে মরুৎগণ। যে মানুষ বৃকের ন্যায় আমাদের শত্রুতাচারণ করে, হে বসুগণ। সে হিংসকের হস্ত হতে আমাদের রক্ষা কর; তাকে তাপপ্রদ চক্র দ্বারা চারিদিকে প্রতিনিবর্তিত কর। হে রুদ্রগণ! তোমরা তার অস্ত্রসকল দূরে নিক্ষেপ করে বিনাশ কর।
১০। হে মরুৎগণ; তোমরা যখন পৃশ্নির উধ: দোহন করেছিলে, যখন স্তুতিকারীর নিন্দুককে হিংসা করেছিলে এবং ত্রিতের শত্রুদের বধ করেছিলে, হে অহিংসনীয় রুদ্রপুত্রগণ। সে সময়ে তোমাদের বিচিত্র ক্ষমতা সকলেই জেনেছিল
১১। হে মহানুভব মরুৎগণ। তোমরা সর্বদা যজ্ঞস্থলে গমন কর। আমরা প্রভূত ও প্রার্থনীয় সোম সম্পাদিত হলে তোমাদের আহ্বান করি এবং স্তব করে ও স্রুক উত্তোলন করে স্বর্ণবর্ণ সর্বশ্রেষ্ঠ স্তুতিযোগ্য মরুৎগণের নিকট প্রশংসনীয় ধন যাঞ্চা করি।
১২। সে দশগ্বগণ (৫) প্রথমে যজ্ঞ বহন করেছিলেন। ঊষা প্রভাত হলে মরুৎগণ আমাদের প্রবর্তিত করুন। ঊষা যেরূপ অরুণবর্ণ কিরণ জালে কৃষ্ণবর্ণ রাত্রিকে অপসারিত করেন, সেরূপ মরুৎগণ বৃহৎ দীপ্তিমান, জলস্রাবী জ্যোতি দ্বারা অন্ধকার অপসারিত করেন।
১৩। রুদ্রপুত্র মরুৎগণ ক্ষোণী (৬) এবং অরুণবর্ণা অলঙ্কার সমন্বিত হয়ে জলের নিবাসভূত মেঘে বর্ধিত হয়েছেন। সর্বত্র প্রভাববিশিষ্ট বলদ্বারা মেঘ হতে জলকর্ষণ করে মরুৎগণ প্রীতিকর এবং মনোহর লাবণ্য ধারণ করছেন।
১৪। আমরা রক্ষার্থে মরুৎগণের নিকট মহৎ বরণীয় ধন যাঞ্চা করে এ স্তোত্রদ্বারা তাদের স্তব করছি। ত্রিত অভীষ্ট সিদ্ধির জন্য চক্র দ্বারা সে মুখ্য পঞ্চ হোতৃগণকে আবর্তিত করেছেন (৭)।
১৫। হে মরুৎগণ! তোমরা যে আশ্রয়দান দ্বারা আরাধনাকারী যজযানকে পাপ হতে রক্ষা কর, যা দিয়ে স্তোতাকে শত্রুর হস্ত হতে মুক্ত কর, হে মরুৎগণ! তোমাদের সে আশ্রয় আমাদের অভিমুখে আসুক। তোমাদের অনুগ্রহ হাম্বারবকারিণী ধেনুর ন্যায় আমাদের অভিমুখে আগমন করুক।

টীকাঃ
১। পৃশ্নি সম্বন্ধে
১।২৩।১০ দেখুন।
২। সিপ্র অর্থে সায়ণ অন্যান্য স্থানে নাসিকা বা হনু করেছেন, কিন্তু এস্থানে শিরস্ত্রাণ অর্থ করেছেন। ৫।৫৪।১১ এবং ৮।৭।২৫ ঋক পড়লে স্পষ্টই দেখা যায় যে শিরস্ত্রাণ অর্থে সিপ্র শব্দ স্থানে স্থানে ব্যবহৃত হয়েছে। পন্ডিত আউফ্রেকট বলে, Visor নামক শিরস্ত্রাণ হনুদ্বয়ের ন্যায় খোলা যায় এবং বদ্ধ করা যায়, সেজন্য সিপ্র শব্দ এরূপ শিরস্ত্রাণও বুঝায়।
৩। পৃষতী মরুৎগণের বাহন। পৃষতী অর্থে সায়ণ কখন বিন্দুচিহ্নিত মৃগ এবং কখন বিন্দুচিহ্নিত অশ্ব করেছেন। আচার্য রোথ এবং মক্ষমুলয় উভয়েই ঋষিগণ মৃগ ও অশ্ব উভয় অর্থেই এ শব্দ ব্যবহার করেছেন।
৪। অর্থাৎ মহাজলস্রোত বিশিষ্ট মেঘগণের সঙ্গে। সায়ণ।
৫। দশগ্ব সম্বন্ধে ১।৩২।৬২ ঋকের টীকা দেখুন। সায়ণ বলেন পূর্বকালে আদিত্যগণ ও অঙ্গিরাগণ সর্বপ্রথমে কে স্বর্গে যাবেন এ বিষয় নিয়ে বিবাদ করায় অঙ্গিরাগণ জয়লাভ করেন। এ ঋকের দশগ্ব সে অঙ্গিরারূপী মরুৎগণ।
৩। বীণাবিশেষৈ:। সায়ণ।
৭। সায়ণের মতে পঞ্চ মরুৎ শব্দে প্রাণ, অপান, সমান, ব্যান, উদান বুঝায়।

HYMN XXXIV. Maruts

1. THE Maruts of resistless might who love the rain, resplendent, terrible like wild beasts in their strength,
Glowing like flames of fire, impetuous in career, blowing the wandering rain-cloud, have disclosed the kine.
2 They gleam with armlets as the heavens are decked with stars, like cloud-born lightnings shine the torrents of their rain.
Since the strong Rudra, O Maruts with brilliant chests, sprang into life for you in Pṛśni’s radiant lap.
3 They drip like horses in the racings of swift steeds; with the stream’s rapid cars they hasten on their way.
Maruts with helms of gold, ye who make all things shake, come with your spotted deer, one-minded, to our food.
4 They have bestowed of Mitra all that live, to feed, they who for evermore cause their swift drops to flow;
Whose steeds are spotted deer, whose riches never fail, like horses in full speed, bound to the pole in work.
5 With brightly-flaming kine whose udders swell with milk, with glittering lances on your unobstructed paths,
O Maruts, of one mind, like swans who seek their nests, come to the rapturous enjoyment of the meath.
6 To these our prayers, O Maruts, come unanimous, come ye to our libations like the praise of men.
Make it swell like a mare, in udder like a cow, and for the singer grace the song with plenteous strength.
7 Give us a steed, O Maruts mighty in the car; prevailing prayer that brings remembrance day by day;
Food to your praisers, to your bard in deeds of might give winning wisdom, power uninjured, unsurpassed.
8 When the bright-chested Maruts, lavish of their gifts, bind at the time bliss their horses to the cars,
Then, as the milch-cow feeds her calf within the stalls, they pour forth food for all oblation-bringing men.
9 Save us, O Maruts, Vasus, from the injurer, the mortal foe who makes us looked upon as wolves.
With chariot all aflame compass him round about: O Rudras, cast away the foeman’s deadly bolt.
10 Well-known, ye Maruts, is that wondrous course of yours, when they milked Pṛśni’s udder, close akin to her.
Or when to shame the bard who lauded, Rudra’s Sons, ye O infallible brought Trita to decay.
11 We call you such, great Maruts, following wonted ways, to the oblation paid to Viṣṇu Speeder-on.
With ladles lifted up, with prayer, we seek of them preeminent, golden-hued, the wealth which all extol.
12 They, the Daśagvas, first of all brought sacrifice: they at the break of mornings shall inspirit us.
Dawn with her purple beams uncovereth the nights, with great light glowing like a billowy sea of milk.
13 The Rudras have rejoiced them in the gathered bands at seats of worship as in purple ornaments.
They with impetuous vigour sending down the rain have taken to themselves a bright and lovely hue.
14 Soliciting their high protection for our help, with this our adoration we sing praise to them,
Whom, for assistance, like the five terrestrial priests. Trita hath brought to aid us hither on his car.
15 So may your favouring help be turned to us-ward, your kindness like a lowing cow approach us,
Wherewith ye bear your servant over trouble, and free your worshipper from scoff and scorning.

Rig Veda Book 2 Hymn 34
धारावरा मरुतो धर्ष्ण्वोजसो मर्गा न भीमास्तविषीभिरर्चिनः |
अग्नयो न शुशुचाना रजीषिणो भर्मिं धमन्तोप गा अव्र्ण्वत ||
दयावो न सत्र्भिश्चितयन्त खादिनो वयभ्रिया न दयुतयन्तव्र्ष्टयः |
रुद्रो यद वो मरुतो रुक्मवक्षसो वर्षाजनि पर्श्न्याः शुक्र ऊधनि ||
उक्षन्ते अश्वानत्यानिवाजिषु नदस्य कर्णैस्तुरयन्त आशुभिः |
हिरण्यशिप्रा मरुतो दविध्वतः पर्क्षं याथ पर्षतीभिः समन्यवः ||
पर्क्षे ता विश्वा भुवना ववक्षिरे मित्राय वा सदमा जीरदानवः |
पर्षदश्वासो अनवभ्रराधस रजिप्यासो न वयुनेषु धूर्षदः ||
इन्धन्वभिर्धेनुभी रप्शदूधभिरध्वस्मभिः पथिभिर्भ्राजद्र्ष्टयः |
आ हंसासो न सवसराणि गन्तन मधोर्मदाय मरुतः समन्यवः ||
आ नो बरह्माणि मरुतः समन्यवो नरां न शंसः सवनानि गन्तन |
अश्वामिव पिप्यत धेनुमूधनि कर्ता धियं जरित्रे वाजपेशसम ||
तं नो दात मरुतो वाजिनं रथ आपानं बरह्म चितयद दिवे-दिवे |
इषं सतोत्र्भ्यो वर्जनेषु कारवे सनिं मेधामरिष्टं दुष्टरं सहः ||
यद युञ्जते मरुतो रुक्मवक्षसो.अश्वान रथेषु भग आ सुदानवः |
धेनुर्न शिश्वे सवसरेषु पिन्वते जनाय रातहविषे महीमिषम ||
यो नो मरुतो वर्कताति मर्त्यो रिपुर्दधे वसवो रक्षता रिषः |
वर्तयत तपुषा चक्रियाभि तमव रुद्रा अशसो हन्तना वधः ||
चित्रं तद वो मरुतो याम चेकिते पर्श्न्या यदूधरप्यापयो दुहुः |
यद वा निदे नवमानस्य रुद्रियास्त्रितं जरायजुरतामदाभ्याः ||
तान वो महो मरुत एवयाव्नो विष्णोरेषस्य परभ्र्थे हवामहे |
हिरण्यवर्णान ककुहान यतस्रुचो बरह्मण्यन्तः शंस्यं राध ईमहे ||
ते दशग्वाः परथमा यज्ञमूहिरे ते नो हिन्वन्तूषसो वयुष्टिषु |
उषा न रामीररुणैरपोर्णुते महो जयोतिषाशुचता गोर्णसा ||
ते कषोणीभिररुणेभिर्नाञ्जिभी रुद्रा रतस्य सदनेषुवाव्र्धुः |
निमेघमाना अत्येन पाजसा सुश्चन्द्रं वर्णन्दधिरे सुपेशसम ||
तानियानो महि वरूथमूतय उप घेदेना नमसा गर्णीमसि |
तरितो न यान पञ्च होतॄनभिष्टय आववर्तदवराञ्चक्रियावसे ||
यया रध्रं पारयथात्यंहो यया निदो मुञ्चथ वन्दितारम |
अर्वाची सा मरुतो या व ऊतिरो षु वाश्रेव सुमतिर्जिगातु ||

dhārāvarā maruto dhṛṣṇvojaso mṛghā na bhīmāstaviṣībhirarcinaḥ |
aghnayo na śuśucānā ṛjīṣiṇo bhṛmiṃ dhamantoapa ghā avṛṇvata ||
dyāvo na stṛbhiścitayanta khādino vyabhriyā na dyutayantavṛṣṭayaḥ |
rudro yad vo maruto rukmavakṣaso vṛṣājani pṛśnyāḥ śukra ūdhani ||
ukṣante aśvānatyānivājiṣu nadasya karṇaisturayanta āśubhiḥ |
hiraṇyaśiprā maruto davidhvataḥ pṛkṣaṃ yātha pṛṣatībhiḥ samanyavaḥ ||
pṛkṣe tā viśvā bhuvanā vavakṣire mitrāya vā sadamā jīradānavaḥ |
pṛṣadaśvāso anavabhrarādhasa ṛjipyāso na vayuneṣu dhūrṣadaḥ ||
indhanvabhirdhenubhī rapśadūdhabhiradhvasmabhiḥ pathibhirbhrājadṛṣṭayaḥ |
ā haṃsāso na svasarāṇi ghantana madhormadāya marutaḥ samanyavaḥ ||
ā no brahmāṇi marutaḥ samanyavo narāṃ na śaṃsaḥ savanāni ghantana |
aśvāmiva pipyata dhenumūdhani kartā dhiyaṃ jaritre vājapeśasam ||
taṃ no dāta maruto vājinaṃ ratha āpānaṃ brahma citayad dive-dive |
iṣaṃ stotṛbhyo vṛjaneṣu kārave saniṃ medhāmariṣṭaṃ duṣṭaraṃ sahaḥ ||
yad yuñjate maruto rukmavakṣaso.aśvān ratheṣu bhagha ā sudānavaḥ |
dhenurna śiśve svasareṣu pinvate janāya rātahaviṣe mahīmiṣam ||
yo no maruto vṛkatāti martyo ripurdadhe vasavo rakṣatā riṣaḥ |
vartayata tapuṣā cakriyābhi tamava rudrā aśaso hantanā vadhaḥ ||
citraṃ tad vo maruto yāma cekite pṛśnyā yadūdharapyāpayo duhuḥ |
yad vā nide navamānasya rudriyāstritaṃ jarāyajuratāmadābhyāḥ ||
tān vo maho maruta evayāvno viṣṇoreṣasya prabhṛthe havāmahe |
hiraṇyavarṇān kakuhān yatasruco brahmaṇyantaḥ śaṃsyaṃ rādha īmahe ||
te daśaghvāḥ prathamā yajñamūhire te no hinvantūṣaso vyuṣṭiṣu |
uṣā na rāmīraruṇairaporṇute maho jyotiṣāśucatā ghoarṇasā ||
te kṣoṇībhiraruṇebhirnāñjibhī rudrā ṛtasya sadaneṣuvāvṛdhuḥ |
nimeghamānā atyena pājasā suścandraṃ varṇandadhire supeśasam ||
tāniyāno mahi varūthamūtaya upa ghedenā namasā ghṛṇīmasi |
trito na yān pañca hotṝnabhiṣṭaya āvavartadavarāñcakriyāvase ||
yayā radhraṃ pārayathātyaṃho yayā nido muñcatha vanditāram |
arvācī sā maruto yā va ūtiro ṣu vāśreva sumatirjighātu ||


© 2024 পুরনো বই