ঋগ্বেদ ০২।০১

দ্বিতীয় মন্ডল
১ সুক্ত ।।

অনুবাদঃ

১। হে মনুষ্যদের নরপতি অগ্নি! তুমি যজ্ঞদিনে উৎপন্ন হও, তুমি দীপ্তিশালী হয়ে উৎপন্ন হও, তুমি শূচি হয়ে উৎপন্ন হও, তুমি জল হতে উৎপন্ন হও, তুমি প্রস্তর হতে উৎপন্ন হও, তুমি বন হতে উৎপন্ন হও, তুমি ওষধি হতে উৎপন্ন হও।
২। হে অগ্নি! হোতার কর্ম তোমারই, পোতার কর্ম তোমারই, ঋত্বিকের কর্ম তোমারই, নেষ্টার কর্ম তোমারই। তুমি অগ্নীধ্র, তুমি যখন যজ্ঞ কামনা কর, তখন প্রশস্তার কর্ম তোমারই। তুমিই অধ্বর্যু, তুমিই ব্রহ্মানামক ঋত্বিক এবং তুমি আমাদের গৃহে গৃহপতি (২)।।
৩। হে অগ্নি! তুমি সাধুদের অভীষ্টবর্ষী, অতএব তুমি ইন্দ্র, তুমি বিষ্ণু তুমি বহুলোকের স্ততা, তুমি নমস্কার যোগ্য। হে ধনবান স্তুতির অধিপতি! তুমিই ব্রহ্মা (৩) তুমি বিবিধ পদার্থ সৃষ্টি কর ও বহু প্রকার বৃদ্ধিতে অবস্থিতি কর।
৪। হে অগ্নি! তুমি ধৃতব্রত, অতএব তুমি রাজা বরুণ। তুমি শত্রুদের বিনাশক ও স্তুতিযোগ্য, অতএব তুমি মিত্র। তুমি সাধুগণের পালক, অতএব তুমি অর্যমা। অর্যমার দান সর্বব্যাপী। তুমি অংশ (৪) হে দেব! তুমি আমাদের যজ্ঞে ফল দান কর।
৫। হে অগ্নি! তুমি ত্বষ্টা, তুমি পরিচর্যাকারীর বীর্য স্বরূপ, স্তুতিবাক্য সকল তেমারই তোমার তেজ হিতকারী, তুমি আমাদের বন্ধু, তুমি শীঘ্র উৎসাহিত কর, তুমি আমাদের উত্তম অশ্ববিশিষ্ট ধন প্রদান কর। তোমার ধন অসুর রুদ্র, (৫) তুমি মরুৎগণের বলস্বরূপ, তুমি অন্তের ঈশ্বর। তুমি সুখের আধার স্বরূপ, তুমি লোহিতবর্ণ বায়ুসদৃশ অশ্বে যাও। তুমি পূষা, তুমি আপনিই অনুগ্রহ করে পরিচালক ব্যক্তিদের রক্ষা কর।
৭। হে অগ্নি! তুমি অলঙ্কারকারী যজমানের পক্ষে স্বর্ণদাতা। তুমি দ্যোতমান সবিতা, রত্নের আধার স্বরূপ। হে নৃপতি! তুমিই ধনদাতা ভগ। যেযজমান যজ্ঞগৃহে তোমার পরিচর্যা করে, তুমি তাকে পালন কর।
৮। হে অগ্নি! লোকে নিজ নিজ গৃহে তোমাকে প্রাপ্ত হয় ও তোমাকে ভূষিত করে। তুমি মানুষের পালক, দীপ্তিমান এবং আমাদের প্রতি অনুগ্রহসম্পন্ন। তোমার সেনা অতি উত্তম, তুমি সমস্ত হব্যের ঈশ্বর, তুমি সহস্র, শত দশ ফল দান কর।
৯। হে অগ্নি! লোকে যজ্ঞদ্বারা তোমাকে তৃপ্ত করে, যেহেতু তুমি পিতা। তোমার সৌভাত্র লাভের জন্য কর্মদ্বারা তোমাকে তৃপ্ত করে, তুমি তাদের শরীর দীপ্ত করে দাও। যে তোমার পরিচযা করে তুমি তার পুত্র হও। তুমি সখা, শুভকারী ও শত্রুনিবারক হয়ে পালন কর।
১০। হে অগ্নি! তুমি ঋভু, তুমি প্রত্যক্ষ স্তুতিযোগ্য, তুমি সর্বত্র বিশ্রুত ধন ও অন্নের স্বামী। তুমি অতিশয় উজ্জ্বল, তুমি অন্ধকার ছেদনের জন্য ক্রমে ক্রমে কাষ্ঠাদি দাহ কর। তুমি বিশেষরূপে যজ্ঞ নির্বাহ কর এবং তার ফল বিস্তার কর।
১১। হে দেব অগ্নি! তুমি হব্যদাতার পক্ষে অদিতি। তুমি হোত্রা, ভারতী, তুমি স্তুতিদ্বারা বৃদ্ধিপ্রাপ্ত হও। তুমি শত বৎসরের ইলা (৬) তুমি দান সমর্থ। হে ধনপালক। তুমি বৃত্রহন্তা, তুমি সরস্বতী।
১২। হে অগ্নি! উত্তমরূপে পোষিত হলে তুমিই উত্তম অন্ন। তোমার স্পৃহনীয় এবং উত্তম বর্ণে ঐশ্বর্য অবস্থিতি করে। তুমিই অন্ন স্বরূপ, তুমিই ত্রাণ কর, তুমিই বৃহৎ, তুমি ধনরূপ, তুমি বহুল ও সর্বত্র বিস্তীর্ণ।
১৩। হে অগ্নি! আদিত্যগণ তোমাকে মুখ করেছেন; হে কবি! শুচি দেবগণ তোমাকে জিহ্বা করেছেন। দানকালে সমবেত দেবগণ যজ্ঞে তোমার অপেক্ষা করেন এবং তোমাতেই আহুতিরূপে প্রদত্ত হব্য ভক্ষণ করেন।
১৪। হে অগ্নি! সমস্ত অমর ও দ্রোহরহিত দেবগণ তোমার মুখে আহুতিরূপে প্রদত্ত হব্য ভক্ষণ করে। মর্ত্যগণও তোমার দ্বারা অন্নাদির আস্বাদ প্রাপ্ত হয়। তুমি লতাদির গর্ভরূপ, তুমি শুচি হয়ে জন্মেছ।
১৫। হে অগ্নি! তুমি বলদ্বারা প্রসিদ্ধ দেবগণের সাথে মিলিত হও এবং তাদের হতে পালক হও। হে সুজাত দেব! তুমি তাদের অপেক্ষা প্রবল হও, কারণ তোমারই মহিমায় এ যজ্ঞস্থিত অন্ন শব্দায়মান দ্যাবাপৃথিবীর (৭) মধ্যে ব্যাপ্ত হয়।
১৬। হে অগ্নি! যে মেধাবিগণ সতেোতৃগণকে গো ও অশ্ব প্রভৃতি ধন প্রদান রে, তাদের এবং আমাদের শ্রেষ্ঠ স্থানে নিয়ে চল। আমরা বীর বিশিষ্ট হয়ে যজ্ঞে বৃহৎমন্ত্র উচ্চারণ করব।

টীকাঃ
১। গৃৎসদ বা তদ্বংশীয়গণ দ্বিতীয় মন্ডলের সমস্ত সুক্তের ঋষি। প্রবাদ আছে তিনি অঙ্গিরা বংশীয় শুনহোত্রের পুত্র ছিলেন, পরে গৃৎসমদ নাম ধরে ভৃগুবংশীয় শুনকের পুত্র শৌনক বলে অভিহিত হলেন। সায়ণ বেদের অনুক্রমণিকা হতে এ বচন উদ্ধৃত করেছেন, যধা,-য আঙ্গিরসঃ শৌনহোত্রো ভুত্বা ভার্গবঃ শৌন কোহভবৎ স গৃৎসমদো দ্বিতীয়ং মন্ডলং অপশ্যৎ। আরও প্রবাদ আছে যে বেদের অনুক্রমণিকার রচয়িতা কাত্যায়ন এবং শৌনক গৃৎসমুদের শিষ্য ছিলেন।
২। যজ্ঞের কয়েক জন ঋত্বিকের নাম এখানে পাওয়া যায়। এ বিষয়ে ১ মন্ডলের ৩৬ সুক্তের ঋকের টীকা দেখুন। [এখন আমরা দ্বিতীয় মন্ডলে এসে পড়লাম এখন কোনও সুক্তের উল্লেখ করতে হলে কেবল সুক্তের সংখ্যা দিলে হবে না, মন্ডলের সংখ্যাও দিতে হবে। সংক্ষেপের জন্য আমরা ১ মন্ডল ৩৬ সুক্ত ৭ ঋক এরূপ না লিখে ১।৩৬।৭ এরূপ লিখব।]
৩। মুলে ত্বং ব্রহ্মা রয়িবিৎ ব্রহ্মণস্পতে আছে। ব্রহ্মণস্পতে অর্থে সায়ণ লিখেছেন কর্মণো মন্ত্রস্য বা পালয়িতুঃ। অতএব ব্রহ্মা অর্থে এস্থলে বোধ হয় স্তুতিদেব ব্রহ্শণস্পতি।
২।১৮।১ টীকা দেখুন।
৪। বরুণ, মিত্র, অর্যমা ও অংশ এরা সকলেই আদিত্য। ১।১৪।৩ ঋকের টীকা দেখুন।
৫। দ্বিতীয় মন্ডলে অসুর শব্দ দেবগণের সম্বন্ধে তিনবার ব্যবহার হয়েছে যথা,-১ সুক্তের ৬ ঋকে রুদ্র সম্বন্ধে। ২৭ সুক্তের ১০ ঋকে বরুণ সম্বন্ধে। ২৮ সুক্তের ৭ ঋকে বরুণ সম্বন্ধে। ৩০ সুক্তের ৪ ঋকে বলবান বৃকদ্বয় সম্বন্ধে। ২।৫৪।৩ ঋকের টীকা দেখুন।
৬। হোত্রা ও ভারতী সম্বন্ধে
২।১৩।৯ ঋকের টীকা ও
১।২২।১০ ঋকের টীকা দেখুন।
৭। রোদসী অর্থই দ্যাবাপৃথিবী কিন্তু এখানে বিশেষরূপে ব্যবহৃত হয়েছে। অর্থ শব্দায়মান। ইলা সম্বন্ধে ১।৩১।১২ ঋকের টীকা দেখুন।

HYMN I. Agni.

1. THOU, Agni, shining in thy glory through the days, art brought to life from out the waters, from the stone:
From out the forest trees and herbs that grow on ground, thou, Sovran Lord of men art generated pure.
2 Thine is the Herald’s task and Cleanser’s duly timed; Leader art thou, and Kindler for the pious man.
Thou art Director, thou the ministering Priest: thou art the Brahman, Lord and Master in our home.
3 Hero of Heroes, Agni! Thou art Indra, thou art Viṣṇu of the Mighty Stride, adorable:
Thou, Brahmaṇaspati, the Brahman finding wealth: thou, O Sustainer, with thy wisdom tendest us.
4 Agni, thou art King Varuṇa whose laws stand fast; as Mitra, Wonder-Worker, thou must be implored.
Aryaman, heroes’ Lord, art thou, enriching all, and liberal Aṁśa in the synod, O thou God.
5 Thou givest strength, as Tvaṣṭar, to the worshipper: thou wielding Mitra’s power hast kinship with the Dames.
Thou, urging thy fleet coursers, givest noble steeds: a host of heroes art thou with great store of wealth.
6 Rudra art thou, the Asura of mighty heaven: thou art the Maruts’ host, thou art the Lord of food,
Thou goest with red winds: bliss hast thou in thine home. As Pūṣan thou thyself protectest worshippers.
7 Giver of wealth art thou to him who honours thee; thou art God Savitar, granter of precious things.
As Bhaga, Lord of men! thou rulest over wealth, and guardest in his house him who hath served thee well.
8 To thee, the people’s Lord within the house, the folk press forward to their King most graciously inclined.
Lord of the lovely look, all things belong to thee: ten, hundred, yea, a thousand are outweighed by thee.
9 Agni, men seek thee as a Father with their prayers, win thee, bright-formed, to brotherhood with holy act.
Thou art a Son to him who duly worships thee, and as a trusty Friend thou guardest from attack.
10 A Ṛbhu art thou, Agni, near to be adored thou art the Sovran Lord of foodful spoil and wealth.
Thou shinest brightly forth, thou burnest to bestow: pervading sacrifice, thou lendest us thine help.
11 Thou, God, art Aditi to him who offers gifts: thou, Hotrā, Bhāratī, art strengthened by the song.
Thou art the hundred-wintered Iḷā to give strength, Lord of Wealth! Vṛtra-slayer and Sarasvatī.
12 Thou, Agni, cherished well, art highest vital power; in thy delightful hue are glories visible.
Thou art the lofty might that furthers each design: thou art wealth manifold, diffused on every side.
13 Thee, Agni, have the Ādityas taken as their mouth; the Bright Ones have made thee, O Sage, to be their tongue.
They who love offerings cling to thee at solemn rites: by thee the Gods devour the duly offered food.
14 By thee, O Agni, all the Immortal guileless Gods cat with thy mouth the oblation that is offered them.
By thee do mortal men give sweetness to their drink. Bright art thou born, the embryo of the plants of earth.
15 With these thou art united, Agni; yea thou, God of noble birth, surpassest them in majesty,
Which, through the power of good, here spreads abroad from thee, diffused through both the worlds, throughout the earth and heaven.
16 The princely worshippers who send to those who sing thy praise, O Agni, guerdon graced with kine and steeds,—
Lead thou both these and us forward to higher bliss. With brave men in the assembly may we speak aloud.

 Rig Veda Book 2 Hymn 1
तवमग्ने दयुभिस्त्वमाशुशुक्षणिस्त्वमद्भ्यस्त्वमश्मनस परि |
तवं वनेभ्यस्त्वमोषधीभ्यस्त्वं नर्णां नर्पते जायसे शुचिः ||
तवाग्ने होत्रं तव पोत्रं रत्वियं तव नेष्ट्रं तवमग्निद रतायतः |
तव परशास्त्रं तवमध्वरीयसि बरह्मा चासि गर्हपतिश्च नो दमे ||
तवमग्न इन्द्रो वर्षभः सतामसि तवं विष्णुरुरुगायो नमस्यः |
तवं बरह्मा रयिविद बरह्मणस पते तवं विधर्तःसचसे पुरन्ध्या ||
तवमग्ने राजा वरुणो धर्तव्रतस्त्वं मित्रो भवसि दस्म ईड्यः |
तवमर्यमा सत्पतिर्यस्य सम्भुजं तवमंशो विदथे देव भाजयुः ||
तवमग्ने तवष्टा विधते सुवीर्यं तव गनावो मित्रमहः सजात्यम |
तवमाशुहेमा ररिषे सवश्व्यं तवं नरां शर्धो असि पुरूवसुः ||
तवमग्ने रुद्रो असुरो महो दिवस्त्वं शर्धो मारुतं पर्क्ष ईशिषे |
तवं वातैररुणैर्यासि शंगयस्त्वं पूषा विधतः पासि नु तमना ||
तवमग्ने दरविणोदा अरंक्र्ते तवं देवः सविता रत्नधासि |
तवं भगो नर्पते वस्व ईशिषे तवं पायुर्दमे यस्तेऽविधत ||
तवमग्ने दम आ विश्पतिं विशस्त्वां राजानं सुविदत्रं रञ्जते |
तवं विश्वानि सवनीक पत्यसे तवं सहस्राणि शता दश परति ||
तवामग्ने पितरमिष्टिभिर्नरस्त्वां भरात्राय शम्या तनूरुचम |
तवं पुत्रो भवसि यस्ते.अविधत तवं सखा सुशेवः पास्याध्र्षः ||
तवमग्न रभुराके नमस्यस्त्वं वाजस्य कषुमतो राय ईशिषे |
तवं वि भास्यनु दक्षि दावने तवं विशिक्षुरसियज्ञमातनिः ||
तवमग्ने अदितिर्देव दाशुषे तवं होत्रा भारती वर्धसेगिरा |
तवमिळा षतहिमासि दक्षसे तवं वर्त्रहा वसुपते सरस्वती ||
तवमग्ने सुभ्र्त उत्तमं वयस्तव सपार्हे वर्ण आ सन्द्र्शि शरियः |
तवं वाजः परतरणो बर्हन्नसि तवं रयिर्बहुलो विश्वतस पर्थुः ||
तवामग्न आदित्यास आस्यं तवां जिह्वां शुचयश्चक्रिरेकवे |
तवां रातिषाचो अध्वरेषु सश्चिरे तवे देवा हविरदन्त्याहुतम ||
तवे अग्ने विश्वे अन्र्तासो अद्रुह आसा देवा हविरदन्त्याहुतम |
तवया मर्तासः सवदन्त आसुतिं तवं गर्भो वीरुधां जज्ञिषे शुचिः ||
तवं तान सं च परति चासि मज्मनाग्ने सुजात पर च देवरिच्यसे |
पर्क्षो यदत्र महिना वि ते भुवदनु दयावाप्र्थिवी रोदसी उभे ||
ये सतोत्र्भ्यो गोग्रामश्वपेशसमग्ने रातिमुपस्र्जन्ति सूरयः |
अस्माञ्च तांश्च पर हि नेषि वस्य आ बर्हद वदेम विदथे सुवीराः ||

tvamaghne dyubhistvamāśuśukṣaṇistvamadbhyastvamaśmanas pari |
tvaṃ vanebhyastvamoṣadhībhyastvaṃ nṛṇāṃ nṛpate jāyase śuciḥ ||
tavāghne hotraṃ tava potraṃ ṛtviyaṃ tava neṣṭraṃ tvamaghnid ṛtāyataḥ |
tava praśāstraṃ tvamadhvarīyasi brahmā cāsi ghṛhapatiśca no dame ||
tvamaghna indro vṛṣabhaḥ satāmasi tvaṃ viṣṇururughāyo namasyaḥ |
tvaṃ brahmā rayivid brahmaṇas pate tvaṃ vidhartaḥsacase purandhyā ||
tvamaghne rājā varuṇo dhṛtavratastvaṃ mitro bhavasi dasma īḍyaḥ |
tvamaryamā satpatiryasya sambhujaṃ tvamaṃśo vidathe deva bhājayuḥ ||
tvamaghne tvaṣṭā vidhate suvīryaṃ tava ghnāvo mitramahaḥ sajātyam |
tvamāśuhemā rariṣe svaśvyaṃ tvaṃ narāṃ śardho asi purūvasuḥ ||
tvamaghne rudro asuro maho divastvaṃ śardho mārutaṃ pṛkṣa īśiṣe |
tvaṃ vātairaruṇairyāsi śaṃghayastvaṃ pūṣā vidhataḥ pāsi nu tmanā ||
tvamaghne draviṇodā araṃkṛte tvaṃ devaḥ savitā ratnadhāasi |
tvaṃ bhagho nṛpate vasva īśiṣe tvaṃ pāyurdame yaste’vidhat ||
tvamaghne dama ā viśpatiṃ viśastvāṃ rājānaṃ suvidatraṃ ṛñjate |
tvaṃ viśvāni svanīka patyase tvaṃ sahasrāṇi śatā daśa prati ||
tvāmaghne pitaramiṣṭibhirnarastvāṃ bhrātrāya śamyā tanūrucam |
tvaṃ putro bhavasi yaste.avidhat tvaṃ sakhā suśevaḥ pāsyādhṛṣaḥ ||
tvamaghna ṛbhurāke namasyastvaṃ vājasya kṣumato rāya īśiṣe |
tvaṃ vi bhāsyanu dakṣi dāvane tvaṃ viśikṣurasiyajñamātaniḥ ||
tvamaghne aditirdeva dāśuṣe tvaṃ hotrā bhāratī vardhaseghirā |
tvamiḷā ṣatahimāsi dakṣase tvaṃ vṛtrahā vasupate sarasvatī ||
tvamaghne subhṛta uttamaṃ vayastava spārhe varṇa ā sandṛśi śriyaḥ |
tvaṃ vājaḥ prataraṇo bṛhannasi tvaṃ rayirbahulo viśvatas pṛthuḥ ||
tvāmaghna ādityāsa āsyaṃ tvāṃ jihvāṃ śucayaścakrirekave |
tvāṃ rātiṣāco adhvareṣu saścire tve devā haviradantyāhutam ||
tve aghne viśve anṛtāso adruha āsā devā haviradantyāhutam |
tvayā martāsaḥ svadanta āsutiṃ tvaṃ gharbho vīrudhāṃ jajñiṣe śuciḥ ||
tvaṃ tān saṃ ca prati cāsi majmanāghne sujāta pra ca devaricyase |
pṛkṣo yadatra mahinā vi te bhuvadanu dyāvāpṛthivī rodasī ubhe ||
ye stotṛbhyo ghoaghrāmaśvapeśasamaghne rātimupasṛjanti sūrayaḥ |
asmāñca tāṃśca pra hi neṣi vasya ā bṛhad vadema vidathe suvīrāḥ ||


© 2024 পুরনো বই